পিএলসি প্রোগ্রাম লিখতে যা লাগবে | PLC Bangla Tutorial | Electrical Bangla Book

পিএলসি প্রোগ্রাম লিখতে যা লাগবে | PLC Bangla Tutorial | Electrical Bangla Book

 

পিএলসি প্রোগ্রাম লিখতে যা লাগবে

পিএলসি প্রোগ্রাম লিখতে যা লাগবে। নিচে দেওয়া হল।

১। পি এল সি প্রোগ্রামিং সফটওয়্যার।
২। পি এল সি এর সি পি ইউ।
৩। কম্পিউটার (ডেস্কটপ/ল্যাপটপ)।
৪। কমুনিকেশন কেবল।

পিএলসি  প্রোগ্রামিং সফটওয়্যার


প্রথমে সফটওয়্যার কম্পিউটার এ ইন্সটল করে নিতে হবে। সফটওয়্যার হতে হবে পি এল সি এর সমগোত্রীয়। প্রফেশনাল কাজের জন্য এটি পি এল সি কোম্পানি থেকে কিনে নিতে হবে।তাছাড়া শিখার জন্য নেটে অনেক ফ্রি সফটওয়্যার পাওয়া যায়।


পিএলসি  এর সিপিইউ


যে কোন প্রোজেক্ট এর প্রোগ্রামিং শুরু করার পূর্বেই আপনি কি বা কোন টাইপ পি এল সি ব্যবহার করবেন তা নির্ধারণ করে নিতে হবে। এর উপর ভিত্তি করেই প্রোগ্রামিং সফটওয়্যার এবং কমুনিকেশন কেবল সংগ্রহ করতে হবে। ধরুন আপনি মিটসুবিশি কোম্পানির পি এল সি ব্যাবহার করবেন এফ এক্স সিরিজের। এই ক্ষেত্রে আপনি কতগুলি ইনপুট আউটপুট ব্যাবহার করবেন তা ঠিক করে মডেল সিলেক্ট করবেন। যদি আপনি Mitsubishi Fx 1N- 60MR/MT ব্যাবহার করেন তাহলে ৩৬টি ইনপুট এবং ২৪টি আউটপুট ব্যাবহার করতে পারবেন। এখানে MR হল রিলে আউটপুট এবং MT ট্রাঞ্জিস্টর আউটপুট। এই মডেলে CPU এবং  I/O একসাথে গঠিত। অর্থাৎ আপনি ইচ্ছে করলেই ইনপুট আউটপুট এক্সটেনশন করতে পারবেন না। Modular PLC তে এক্সটেনশন সম্ভব। একটি হল Compact PLC আরেকটি Modular PLC।

কমুনিকেশন কেবল


বাজারে বিভিন্ন প্রকার ক্যাবল পাওয়া যায়, কিন্তু সবই ঠিকমত কাজ করে না। তাই ভালো মানের ক্যাবল এবং কনভার্টার ব্যাবহার করাই উত্তম। এবং এটি পি এল সি কম্পানি থেকে নেয়াই ভালো। খরচ কমাতে নিজেই তৈরি করে নিতে পারেন। সেক্ষেত্রে ভালো মানের শিল্ড ওয়ার এবং জেক/কানেক্টর সংগ্রহ করে সঠিকভাবে সংযোগ করতে হবে।